কিভাবে মধু সংরক্ষন করবেন? কোথায় মধু সংরক্ষণ করবেন?
Honey

কিভাবে মধু সংরক্ষণ করবেন? কোথায় মধু সংরক্ষণ করবেন?

আমাদের প্রশ্ন আসতেই পারে আসলে কিভাবে আমরা মধু সংরক্ষণ করবো। মধু সংরক্ষণ করা কোন জটিল প্রক্রিয়া না। খুব সহজেই আমরা মধু সংরক্ষণ করতে পারি। মধুতে খুব দ্রুত ব্যকটেরিয়া জন্মাতে পারে না তাই মধু খুব দ্রুত নষ্ট হয় না। দীর্ঘদিন মধুকে ভালো রাখতে হলে আমাদের দরকার কিছু প্রয়োজনীয় পদক্ষেপ। যেটা অনুসরণ করলে মধুর গুণগুণ অটুট থাকবে।

মধুর পাত্রের মুখ খুব ভালো ভাবে বন্ধ রাখতে হবে। সঠিক ভাবে পাত্রের মুখ বন্ধ না রাখলে এতে পোকা-মাকড় সহ ধুলা বালি পড়তে পারে। ফাঙ্গাস ও জন্মাতে পারে। মধু খোলা রাখার ফলে দূগর্ন্ধ ,আদ্রতা শোষণ করে সাথে স্বাদ, গন্ধ ও রং পরিবর্তন হতে পারে।  সুতরাং মধুর গুণাগুণ অখুন্ন রাখতে মধুর পাত্রের মুখ সঠিক ভাবে বা ভালোভাবে বন্ধ রাখতে হবে।

মধু স্বাভাবিক তাপমাত্রায় বা রুম টেম্পারেচারে রাখা উচিত। ঠান্ডা ও শুষ্ক স্থানে মধু রাখুন রেফ্রিজারেটরে মধু রাখলে অনেক সময় মধু জমে যেতে পারে। শূণ্যের কাছাকাছি তাপমাত্রায় মধুর অনেক এমইনো এসিড ও ভিটামিন নষ্ট হয়ে যেতে পারে। অনেক বেশি গরমে বা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রায় মধুর স্বাদ, গন্ধ ও রং বা বৈশিষ্ট্য পরিবর্তন হতে পারে।

এয়ার টাইট বা বায়ূরোধী কাচের পাত্রে অথবা ফুড গ্রেড প্লাষ্টিকের পাত্রে মধু সংরক্ষণ করতে হবে।

সময়ের সাথে সাথে মধু পুরাতন হয় সে ক্ষেত্রে অনেক সময় মধু শক্ত বা জমে যেতে পারে। মধু পুরাতন হয়ে গেলে রংয়ের ক্ষেতে ও পরিবর্তন আসে। কিছুটা কালছে ভাব আসে, এত করে স্বাদ ও গন্ধে ও পরিবর্তন হতে পারে। তবে এটা এক বছরের বেশি হয়ে গেলে হতে পারে।

মধু সম্পর্কে যেকোন প্রশ্ন আমাদের করতে পারেন। আমরা আপনাদের দিচ্ছি সরাসরি সুন্দরবন থেকে সংগ্রহকৃত শতভাগ খাটি খলিশা ফুলের মধু।