brown flour
Grocery Product

কেন খাবেন ঢেঁকি ছাটা গমের লাল আটা?

ঢেঁকি ছাটা গমের লাল আটা। স্বাস্থ্য সচেতন সবাই এখন কম বেশি জানেন ঢেঁকি ছাটা পণ্যের উপকারিতা। সাধারণ কলে ভাঙানো খাদ্যের গুনগত মান অটুট থাকে না। কিন্তু ঢেঁকিতে ছাটনো খাদ্যের গুণগত মান অটুট থাকে।
দেশী গম প্রথমে ভালভাবে পানি দিয়ে ধুয়ে রোদে শুখিয়ে তারপর সেটা ঢেঁকিতে ছাটানো হয়। ছাটানোর পড় সেটা ভালোভাবে টেলে মোটা আশ ফেলে দেয়া হয়।
ঢেঁকিতে ছাটা দীর্ঘ সময়ের কাজ। এই কাজটি প্রধানত গ্রামীণ নারীরাই পায়ে পাড় দিয়েই করে থাকেন। তাদের পায়ের তালে তালে ধাপুর-ধুপুর শব্দে ধীরে ধীরে গম থেকে তৈরী হতে থাকে লাল আটা যার স্বাস্থ্য সম্মত প্রতিটা কনা।
 
কেন খাবেন ঢেঁকি ছাটা গমের লাল আটা?
ঢেঁকি ছাটা গমের লাল আটা স্বাস্থ্য সম্মত ও পুষ্টিকর। গমের বাইরের বাদামি আবরণে থাকে পুষ্টিকর উপাদান। এই আবরনে ভরপুর থাকে ম্যাগনেশিয়াম নামক উপাদান যা ঢেঁকিকে ভাঙানোর কারনে থাকে অটুট। দরকারী ভিটামিন ও মিনারেল ও নষ্ট হয় না। লাল আটায় প্রচুর অদ্রবণীয় খাদ্য আঁশ রয়েছে। এ ছাড়া ফলিক এসিড, ফসফরাস, জিংক, কপার, ভিটামিন বি১, বি২ এবং বি৩-এর ভালো উৎস।
সাবধানতাঃ
লাল আটায় অক্সালেট নামক উপাদান রয়েছে। তাই যাদের গলব্লাডারে পাথর রয়েছে এবং যারা কিডনি রোগে আক্রান্ত তাদের লাল আটা খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ গ্রহন করা উচিত।